Sunday, November 6

শাহিন চাষী ( বাংলাদেশ )


আগুনের ভেতর শুয়ে            

  

ভয়ঙ্কর আগুনের ভেতর শুয়ে
একমনে একমুঠো কোমল ছায়া খুঁজে ফিরি 
একা-- একদম একা!

আকাশে নক্ষত্রের ভিড়--
আমার উঠোনে ঘন অন্ধকারের ঘোৎ-ঘোৎ,
কেবলই দূরে সরে--
            গোপনে লালিত সুর,
            নিভৃতের স্বপ্নদল,
            বাঁদুরে হাসি...

আমার কান্নার ধ্বনি 
আমার প্রলম্বিত দীর্ঘশ্বাস 
বুকের সীমান্তে গড়ে তোলে অদৃশ্য ব-দ্বীপ 
আর মুমূর্ষু হৃৎপিণ্ডের ভেতর
       প্রবল রক্তস্রোত এক নিঃশব্দ নদী!

ফুলের বনে পাখি--
ক্লান্তির ভারে ভীষণ ন্যুব্জ সরল দুটো চোখ,
আমার জানলার পাশে
           যমদূতের পায়ের ধ্বনি,
           ঝরাপাতার কোরাস,
           শূন্যতার স্বরলিপি...

সময়ের নৌকা
নিঃশব্দে চলে শরৎ, হেমন্ত, বসন্ত... নিয়ে,
উন্মাদ বর্ষা ও বজ্রপাতের গন্ধ মেখে
আমি শুধু অনর্থক স্বপ্ন দেখি
                সুতীব্র আগুনের ভেতর শুয়ে!

No comments:

Post a Comment

লেখা পড়ুন এবং মতামত জানান ।