Saturday, November 5

লিংকন ( বাংলাদেশ )


পতিতা বলবো কারে? 

আমি ওদের পতিতা বলি কেমন করে! 
যারা পেটের জ্বালায় এসেছে এ পথে,
কিংবা এসেছে প্রতারক প্রেমিকের,
লালসা মিটিয়ে যৌনপল্লীতে বিক্রি হয়ে,
কিংবা এসেছে দারিদ্রগ্রস্থ সংসারে,
অসুস্থ পিতার চিকিৎসার ব্যয় মেটাতে,
মায়ের মুখে এক টুকরো হাসি ফোটাতে। 
যে এসেছে মানুষ্যরূপী জানোয়ার দ্বারা
শহর গ্রাম পল্লী হতে অপহরিত হয়ে,
তাকে কেমন করে বলি!  তুমিতো পতিতা!
সে তো ছলনা করে না খদ্দেরের সাথে,
তার অভিনয় শুধু নিজের সাথে। 

শুনেছি পতিত মন যার,
তাকেই নাকি বলে পতিতা!

তবে কি আমি, এদের বলবো পতিতা! 
যারা রোজ রাতে বেশ্যালয়ে গমন করে, 
সকাল হলেই ভদ্রতার বেশ ধরে,
নাকি আমি এদের বলবো পতিতা! 
যারা ভালো মানুষের মুখোশ পড়ে,
সকাল বিকেল মিথ্যে বলে,
রাষ্ট্রীয় সম্পদ ভক্ষন করে,
ঘুষের জন্য হাত পাতে।
সুদের চক্রবৃদ্ধিহার বাড়িয়ে যারা, 
লোনা রক্ত চুষে জীবিত শব থেকে।
মানবতাকে ধর্ষণ করে,
গরীবের পকেট কাটে,
ক্ষুধিত মানুষের অন্নজল কেড়ে, 
গা গতরে শুয়োরের মতো চর্বি জমিয়ে 
নাদুসনুদুস করে পেট উচিয়ে চলে।

তবে আমি কাদের বলবো পতিতা?

আমাদের সমাজটাই যেন আজ, 
এক একটা পতিতালয়, 
ভাটিখানা, দৌলতদিয়া। আর
আমি আমরা সবাই এর খদ্দের! 
এখানে পতিত লক্ষ কোটি মানুষের মন,
অবক্ষয় আর নৈতিকতা ভূলুন্ঠিত
ব্যক্তিত্বহীন জারজ যেন সব।
এখানে প্রেমের নামে চলে যুবক যুবতীর,
উন্মত্ত দেহের খেলা,
চলে মধ্যবয়সী নারী পুরুষের 
পরকীয়া নামক বিষাক্ত নীলচে মধুর মেলা। 

তবে আমি পতিতা বলবো কাকে?
নিশিরাতে রাস্তার ধারে নিরুপায়
অবহেলিত অসহায় সেই মা ভাগ্নীকে!
নাকি ভদ্র সমাজের অসভ্য সব
মানুষের আদলে অমানুষকে?
আমি পতিতা বলবো কারে?

( হাজারো নষ্টের ভীরে যারা বেঁচে আছে,
নৈতিকতা তাদের মাঝে ধুঁকেধুঁকে মরে।)

No comments:

Post a Comment

লেখা পড়ুন এবং মতামত জানান ।