Monday, November 7

মনি জামান ( বাংলাদেশ)




কথা দাও বন্ধু

কথা দাও বন্ধু বায়ান্ন থেকে একাত্তর তাজা খুনের রক্তের শপথ করে,ইতিহাস মোড়া বিকৃত ইতিহাস মুছে দিয়ে নতুন ইতিহাস লিখবে তুমি।
কথা দাও বন্ধু কথা দাও,আমার দুঃখিনি রক্তবর্ণ অক্ষর গুলো একুশের চেতনা সব বাধা ভয় উপেক্ষা করে দৃঢ় প্রত্যয়ে নির্ভয়ে মাতৃভাষাকে প্রতিষ্ঠিত করবে এ দেশে তুমি।
কথা দাও বন্ধু একাত্তর তিরিশ লক্ষ শহীদের রক্তে ভেজা এ মাটি জননী জন্মভূমির সব আগাছা পরগাছা জারজদের সব যড়যন্ত্র রুখে দেবে তুমি।
স্বাধীনতা প্রশ্নে ঐ কুলাঙ্গারদের ব্যাঙ্গাত্মক হাসি চিরতরে মুছে দেবে, এ দেশের মানচিত্র থেকে তুমি।তোমার কাছে শুধু এই টুকুই চেয়েছি বন্ধু,বলো দেবে না আমায় বলো বলো বন্ধু!ঘরের ফার্ণিচার গুলো সয়েছে অনেক অত্যাচার মেঝেতে রক্তের ছোপ ছোপ দাগ আমার ধর্ষিত বোনের।
হোলি আর্টিজম রক্তাক্ত হয় আমার স্বাধীন দেশে,হৃদয়ে রক্তক্ষরণ হয় দ্রুত এবার বলো কি দোষ আমার স্বাধীনতার,তথাকথিত জারজ দ্বারা হয় প্রতিদিন বলৎকার আমার 
স্বাধীনতা।
যদি কথা না দাও বন্ধু তবে কি দরকার এত সাক্ষ্য প্রমাণের,সর্বাগ্রে বিবেকের কাঠ গড়ায় বিচার হোক বন্ধু তোমার?সন্তান হারা মায়ের 
কান্না বাতাসে ভাসে আমার স্বাধীন দেশে,জঙ্গির হুঙ্কার জীবন নিয়ে ছিনিমিনি খেলে প্রতিদিন।
কথা দাও বন্ধু কথা দাও,প্রজন্মকে সাথে নিয়ে ঐ মুখোশের ভিড়ে ক্ষমতা লোভীদের মুখোশ খুলবে তুমি,কলমের কালি যদি হয় চেতনার শেষ রক্ত বিন্দু তবে শেষ রক্ত বিন্দু দিয়ে হলেও সত্যের পথে অবিচল থাকবে তুমি।
একবার শুধু একবার বলো বঙ্গবন্ধু শেখ মুজিবের মতো একটি সাহসী উচ্চারণের বাণী দাও দেশপ্রেম মন্ত্রে,হিন্দু মুসলিম খৃস্টান নও তুমি,নও বৌদ্ধ তুমি।
নও তুমি সুন্নি কাদিয়ানী,নও ওহাবী শিয়া তুমি,একবার বলো শুধু একবার।তুমি এই মাটি ঐ মহাকাশের নিচে দাঁড়িয়ে তুমি মানুষ তুমি মানুষের তুমি বাঙালির তুমি এই দেশের।
-------




1 comment:

লেখা পড়ুন এবং মতামত জানান ।