Monday, October 31

ইউসুফ হাওলাদার শাওন (বাংলাদেশ)


শেষ চিঠি


তোমাকে ভালোবেসেছি
নিজের থেকে অনেক বেশি,
আমার সমস্ত অস্তিত্ব জুড়ে
তোমাকে দিয়েছি স্থান,
আজ আমার সমস্ত  অস্তিত্বে জুড়ে চৈএের  দাপাদাপি,
শীতের ঝরে যাওয়া ধৃসর পাতার
মতো আমার জীবন,
যখন তুমি ছিলে আমি ছিলাম
সবুজ পএপল্লবে, ছিল পাখিদের গান, মিষ্টি বাতাসের তালে তালে মৃদু নৃত্য, 
ছিল কিছু স্বপ্ন, কিছু আশা।
হে প্রিয়!
তোমাকে অনেক চিঠি লিখেছি
রাত জেগে মনের মাধুরী দিয়ে সাজিয়ে ছিলাম এক একটি শব্দ মালা,
কোন কোন চিঠির উক্তর তুমি দিয়েছ 
আবার কোনটার দাও নাই,
রাতজেগে চিঠি লিখতে লিখতে কখন যে বয়স ২০(কুড়িতে) পা দিয়েছি তা নিজেও জানি না,
আমার এক একটি চিঠি ছিল
ভালোবাসার চুম্বন যা লেগে আছে চিঠির গায়ে,
আর আজ চিঠি লিখলাম
আমার জীবনের শেষ চিঠি তোমার জন্য। 
হে প্রিয়!
আমাদের প্রথম দেখা হয়েছ ছিল
চারুকলায় কোন এক মেঘাচ্ছন্ন বিকেলে,
তুমি দাঁড়িয়ে ছিলে আমার অপেক্ষায় এক হাতে রজনীগন্ধা আরেক হাতে গোলাপ ফুল নিয়ে,
আর সেই এক হাতে
আমাকে বিদায় দিলে
আরেক হাতে আপন করে নিলে অন্য-জনকে!
  সুখে থাক ভাল থেকো,
যদি কোন দিন ফিরে আসো
দেখতে পাবে উবু হয়ে পড়ে আছি
তোমার পথ চেয়ে--।।

1 comment:

লেখা পড়ুন এবং মতামত জানান ।