Saturday, October 22

সুমন দত্ত


সুসময় ভেঙে পড়ে কান্নায় 

মুমূর্ষ অ্যাম্বুলেন্স চিৎকার করে ছুটে যায় বুকের ভিতর 
লাল-নীল আলোর দুর্বিপাকে হাঁপাতে থাকে ধুকপুক ।
চশমার কাঁচে জমে কালো মেঘ 
চোখ মেলে যা দেখা যায়, তা হলো - 
ধূসর বর্ণমালা ও অবয়বহীন কিছু মানুষ । 

প্রহর ঝুলে থাকে ঘড়ির কাঁটায় 
কাঁটা খুলে যায়, কান্নায় ভেঙে পড়ে সুসময় । 
এই অসময়ের উন্মত্ত নগরী শীতল স্তব্ধতা নিয়ে
গরাদ আঁকড়ে বাঁচার চেষ্টা চালিয়ে যায় ।

আমার ঘুম ভেঙে যায় কাশতে-কাশতে । 
প্রায় ভুলে যাওয়া অর্ধেক স্বপ্নে
কিছু প্রাচীন মানুষ নগ্ন হেঁটে যায় জ্যোৎস্নালোকে
তাঁরা ইশারায় আমাকে ডাকে 
আমাকে পিছন থেকে টেনে ধরে অদৃশ্য শিকড় ।

চারকাঁধে চড়ে কত মিছিল রাস্তা আটকে দেয়
আমার উর্ণনাভ জীবন আটকে থাকে বৃদ্ধ মায়াজালে । 
অচলায়তনের এই ভাঙা মঞ্চে একা
বুক চিতিয়ে দাঁড়িয়ে থাকে গাছেরা, 
যেখানে সমস্ত ব্যবস্থাপনা ধ্বসে পড়ে খাদে । 

খোলা জানালার কাছে কত চিঠি জমা হয় । 
ফুসফুসে জমা নিকোটিন অসহায় হ'য়ে বলে -
' আমি আগুনে আর পুড়তে চাইনা, 
বৃষ্টি ভিজতে চাই সারাদিন 
কিছু মেঘ আমারো দোসর হোক ' ।

No comments:

Post a Comment

লেখা পড়ুন এবং মতামত জানান ।