Saturday, December 17

মনি জামান



জন্মভিক্ষে


অপ্রাপ্তির অমৃতে রাত দিন আমার বসবাস,শূন্যতায় আটপৌড় সান্নিধ্যের জলে ভাসি অনন্তকাল।
আমি খুঁজি জন্মের কুষ্টিনামা,সদ্য বিবাহিত 
কোন নবদম্পতির বাসর সঙ্গমে শুয়ে নতুন করে জন্মভিক্ষের।
মায়ের ঘরে অপরিচিত জন্ম জনকের ছবি,সমস্ত দেওয়াল জুড়ে সঙ্গম 
ঘামের তীব্র ঝাঁঝালো গন্ধ।
সেই গন্ধে আমি পারি না প্রেমিক পুরুষ হতে,পারি না কোন সাবালিকার
সদ্য ফোঁটা স্তনবোটা ছুঁয়ে কোন বেহেস্তি যবুক হতে।
আমি রাখালের বাঁশির সুরোধ্বনি ভুলে যাই,ভুলে যাই সেই মেঠোপথ আর বাবলা গাছের ছায়া নির্মেঘ মেঘে বৃষ্টির বজ্র সংলাপ।
আমি পতিতার ঘরে বার বার আসি,দেখি সেখানে জন্ম জন্মজনকের পায়ের ধূলো,হয়তো ভুলে যাবো মদের ঝিম ধরা নেশায় আমি আমার মাতৃত্ব।
ভুলে যাবো জ্বলন্ত সিগারেট পোড়া নিকোটিনে বা কোন ভিক্ষুকের ঝুলন্ত 
ব্যাগে পায়ে হাঁটা পথের ক্লান্তিতে কোন ভিক্ষের ঝোলায়।
শূন্যতার সীমান্তে দাঁড়িয়ে সেদিন আর একবার হাত পেতে চেয়ে নেবো,কোন সদ্য গর্ভবতী মায়ের গর্ভে ভূমিষ্ঠ শিশুর চিৎকারে আর একবার নতুন করে জন্মভিক্ষে।।


No comments:

Post a Comment

লেখা পড়ুন এবং মতামত জানান ।