Wednesday, October 19

অন্নপূর্ণা দাস


কে তুমি যোগী ?     


                                                                                                                                      না বলা কথা, অন্তরের ব্যাথা শুনতে পাও                              যার দ্বারে ঘুরি আমি বারেবারে শান্তির খোঁজে                                                                                               রাধা,অহল্যা, আম্রপালি, মীরা,নিবেদিতা আজও পথ চলছে সত্যের সন্ধানে....                                                    কে তুমি যোগী?                                                                               সংস্কৃত জানিনা আমি, অনুবাদ পড়ি                                      জটিলতা দেখি এক একটি শব্দের ভিন্ন মানে নিয়ে,               বিশুদ্ধ সিদ্ধান্ত, না শাস্ত্র মতে কোনটি ঠিক বোঝা বড়োই কোঠিন,                                                                                        কিন্তু তুমি সহজ উপায়ে সহজ ভাষায় বলো সঠিক মানে       অবাক হই আমি,                                                                                 কি করে পারো তুমি,প্রশ্ন আসে মনে                                        এই দেখো বাউল গানে 'আগে কি সুন্দর দিন কাটাইতাম আমরা' কি সহজে মনের কথা প্রকাশ করে হিন্দু,              মুসলমানের সুন্দর সম্পর্কের সমাজ চিত্র,          তা হলে আজ কেন এতো বিভেদ?      

                                                   গৌরাঙ্গ থেকে বিবেকানন্দ দেখো একটু সমাজচিত্র আজও হয় অনেক সমস্যার সমাধান...                                             আর আমি বলি, তুমি বলতে আমি দূর থাকে বসে শুনতাম আর ভাবতাম গোপনে একান্ত ....

No comments:

Post a Comment

লেখা পড়ুন এবং মতামত জানান ।