Thursday, October 27

শ্রাবনী চ্যাটার্জী


দুর্গা


আমার দুর্গা কষ্টে ভারী
সকাল থেকে সাঁঝে
তোমার দুর্গা সুখেই আছে
মন্দিরে বিরাজে।

আমার দুর্গার অনেক ক্ষোভ
বিপন্না সে আজ
কেউ রাখেনি তার মান
ব্যর্থ এ সমাজ।

আমার দুর্গা লাঞ্চিতা আজ
কারোর নেই হুঁশ
পাশবিকতার শিকার হলেও
সমাজ থাকে বেহুশ।

তোমার দুর্গা তাকে নিয়ে
করছো মাতামাতি
রক্তমাংসের আমার দুর্গা
জীবনে কালো রাতি।

তোমার দুর্গা আসবে বলে
আগমনী সুর বাজে
আমার দুর্গা পথের পরে
মুখটি লুকায় লাজে।

তোমার দুর্গা সেজেছে আজ
আভূষণ বিভূষণে
আমার দুর্গা মলিন বসন
কয়লা খাদানে।

তোমার দুর্গা ত্রিশূল হাতে
অসুর দলনি
আমার দুর্গা ধর্ষিতা আজ
বস্তি বা কলোনি।

তোমার দুর্গা প্যান্ডেলেতে
দাঁড়িয়ে থাকে ঠায়
আমার দুর্গা বুকটি ভরা
স্নেহ মায়া মমতায়।

আমার দুর্গা জীবনটা তার
লড়াই আর সংগ্রাম
তোমার দুর্গা মাটির মূর্তি
সবাই জানায় সেলাম।

তোমার দুর্গা সমাজ মাঝে
পায় পূজা অঞ্জলি
আমার দুর্গা সমাজ মাঝে
ধর্ষণের বলি।

তোমার দুর্গা অনুদান পায়
বছর বছর এসে
আমার দুর্গা চাকরি পায়নি
ধর্না মঞ্চে বসে।

তোমার দুর্গা আমার দুর্গা
তফাৎ আছে অনেক
সমাজ তোমায় বলছি শোনো
জাগ্রত করো বিবেক।

আমার দুর্গা দ্বিভুজা তবু
সবেতেই পারদর্শী
প্রয়োজনে তারাই আবার
ধরবে হাতে অসী।

আমার দুর্গা স্নেহময়ী রূপে
সামলায় ঘর কন্না
আমার দুর্গা ধরলে অসী
ছোটাবে রক্ত বন্যা।

ঘরে ঘরে দূর্গা যেদিন
সমাদর পাবে
মৃণ্ময়ীর আরাধনা
সেদিন সফল হবে।

No comments:

Post a Comment

লেখা পড়ুন এবং মতামত জানান ।