Friday, October 14

সৌগত রাণা কবিয়াল

কথার কথা


কিছু কথা নেবে..?
না..না.. দাম দিয়ে নয়..
এমনি দেবো... 
ভালোবাসা অথবা ছুঁয়ে দেখা...
উপহার কিংবা বন্ধুত্ব....!

অনেক অনেক কথা বলার আছে..
ভালো কথা, মন্দ কথা..
দুষ্টু কথা..মিষ্টি কথা..
কতো রঙের কথা..
বেরঙের কথা...!

আজকাল এ শহরে কথা দেয়ার মানুষগুলো 
কেমন যেন পিঁপড়ের মতন...
ভরসা করে নিজের 'কথা' রাখার মতো সেই মানুষ কই..?

জানোতো, 
বিগত বছরগুলোতে অনেক কিছুই বদলে গেছে..
বদলে গেছে মানুষের চোখের রঙ, 
শরীরের গঠন...ঘামের গন্ধ.. 
সুর-তাল-ছন্দ..কথাদের জীবন........
অথচ.. অথচ..কি বিরক্তিকর...
আমার, আমার কথাগুলো... 
সেই একই যায়গায়..একই রকম...
কেমন যেন শান্ত.. স্থির..অহেতুক...
অপলক..রোদে পোড়া..তেল চিটচিটে..
পুরোনো স্যাঁতসেঁতে জল মাখা...
নেবে...?
আমার জলে ভেজা কথাগুলো....
নেবে তুমি...??

বিশ্বাস করো তোমার উপর কোন অগোছালো দাবি চাপিয়ে..
আমি মোটেও এর দাম চাইবো না...
শুধু কিছু কথা বলার ছিলো আমার..
পুরোনো স্যাঁতসেঁতে কিছু 'কথার কথা'...
নেবে...?

তুমি নেবে আমার কথা..?
কিছু টক-ঝাল-মিষ্টি কথা..
কিছু রঙ্গ রসিকতা...
কিছু দেখার কথা..
কিছু না দেখার কথা..
কিছু পাওয়ার কথা..
কিছু না পাওয়ার কথা..
আর কিছু নিজস্বীতে বলা
অনেক অনেক 'কথার কথা'...?
নেবে..? নেবে তো...?

No comments:

Post a Comment

লেখা পড়ুন এবং মতামত জানান ।