Thursday, October 13

পূরব ব্যানার্জী

ভালোবাসার সঞ্জীবনী
         

হটাৎ দুর্যোগে সেদিন ,অনির্দিষ্ট লেট ট্রেন  ! 
ক্লান্ত অবসন্ন দেহ ,আর বিষণ্ণ মনে, 
ভিড় হতে দূরে,অপেক্ষা প্লাটফর্মে , 
একাকী নির্জনে ---------
ছিল দৈনন্দিন একঘেয়েমির এক অব্যক্ত দংশন  !!
বাঁচার জন্য বেঁচে থাকা, 
আনচান হৃদয়ে কেবলই যত বেসুরো গান -
আবেগ সৃজন যা কিছু সবই ,
করেছিল খান খান ।।
অন্ধকারে বন্ধ চোখের পাতায়, 
তখনও ঘোর অন্ধকার  !
হটাৎ ই অতীতের ফেলে আসা স্মৃতির রোমন্থন, 
তখন পরিচয় সবে বছর দুই তিন-
আবিষ্টতায় আচ্ছন্ন মন ,
সম্মোহনী চোখে না বলা ইশারায় প্রতিক্ষণে- 
হায় পাগলসম আমি !!
থেকেছি ব্যাকুল প্রিয়া, তব দর্শনে -
নাই ক্লান্তি, নাই অবসাদ কোনো  !
স্পর্শের কাঙাল ছিলাম ,
শয়নে স্বপনে উতলা শুধুই তব স্পর্শের লাগি  !!
বিকেলের আকাশে জমে থাকা একচিলতে মেঘে,
কম্পিত অধরে শাওন পিয়াসী আহ্বান করেছিল,
তৃষ্ণার্ত চাতকের মতো উদভ্রান্ত  !
যেন স্বর্গের সুষমায় মোহাচ্ছন্ন দুই প্রাণ ।।
প্রেমের সেই গান যেন ফের -
সুরে সুরে সঞ্জীবনী হয়ে শোনাল হায় ,
ভালোবাসার এক গল্প চিরন্তন !
থমকে দাঁড়ানো পড়ন্ত বিকেলে-
পরিশ্রান্ত ভগ্ন হৃদয়ের কোণে উঠল বেজে,
আবারও বেঁচে থাকার আমন্ত্রণ ।।

দ্রৌপদী ব্রাহ্মণ কন্যা ছিলেন । বিয়ে হয়েছিল পাণ্ডবদের সঙ্গে । পাণ্ডবরা ছিলেন , ক্ষত্রিয় । কর্ণ কুন্তীরই গর্ভজাত সন্তান । সূর্য তাঁর বাবা । সূর্য দেব কুলের কিন্তু কুন্তী ছিলেন ক্ষত্রিয় কুলের । অনার্য কন্যা হিড়িম্বার পাণিগ্রহণ করে ভীম । বেদব্যাসের জন্মও তাই মৎসকন্যা । পরাশর মুনি তাঁর বাবা । বিদুর ছিলেন শূদ্রা জাত । বিদুরের জন্ম বিচিত্রবীর্যের এক সুন্দরী দাসীর গর্ভে দ্বৈপায়নের ঔরসে । কৃষ্ণ কিন্তু বর্ণশংকরের জাত । মা দেবকী বাবা বিষ্ণু ।

কৃষ্ণপুত্র শাম্ব ছিলেন অনার্যমাতা পরম সুন্দরী জাম্ববতীর গর্ভজাত ।

কেনো লিখলাম , লেখাটা ? লেখার মূল কারণ হলো , হিন্দু সমাজে জাতিভেদ প্রথা কি আদও ছিল ? ছিল না । চতুর ব্রাহ্মণদের ছিল বানানো প্রথা জাতিভেদ প্রথা বা বর্ণবৈষম্য প্রথা । হিন্দু সমাজ কে ভাঙার মূল খল নায়ক ছিলেন ব্রাহ্মণবাদ শক্তি । আজও যা হিন্দু সমাজে বহাল তবিয়দে বলোবদ আছে ।

অহর্নিশ

শান্তিনিকেতনের আকবরী মোহর

সে দিন খুব ঝড় উঠেছিল | সঙ্গে তুমুল বৃষ্টি | সেই ঝড়ের মধ্যে বন্ধুদের সঙ্গে আম, জাম কুড়োতে আশ্রমের উত্তরায়ণে ছুটে বেড়াচ্ছিল একরত্তি মেয়েটি | কিন্তু তারা বুঝতে পারেনি সেই ঝড় ক্রমশ ভয়ঙ্কর আকার নেবে | ভয় পেয়ে তারা ছুটতে শুরু করেছিল নিরাপদ আশ্রয়ের সন্ধানে | একটা বাড়ি সামনে পেয়েই তার দাওয়ায় গিয়ে উঠেছিল | এমন সময়ে মেয়েটির চোখ পড়েছিল বাড়িটার জানালার দিকে | সাদা চুল, সাদা গোঁফ-দাড়ি আর অপূর্ব দু’টি চোখ নিয়ে একজন তাকিয়ে আছেন বাইরে ঝড়ের দিকে। চমকে উঠেছিল মেয়েটি | তাঁকে চিনতে মেয়েটির দেরি হয়নি। এঁকে ঘিরেই তো শান্তিনিকেতন আশ্রম! এঁর গানই তো সে গায় সারাক্ষণ। দূর থেকে তাঁকে অনেকবার দেখলেও এত কাছ থেকে তাঁকে প্রথমবার দেখল মেয়েটি | বুক দুরু দুরু করছে | হয়তো এ বার বকুনি খেতে হবে।

না, তিনি বকেননি। বরং কাছে ডেকে প্রশ্ন করেছিলেন, “গান জানিস?” সে মাথা নেড়ে ‘হ্যাঁ’ জানাতেই তিনি বলেছিলেন, “শোনা দেখি!” মেয়েটি অবলীলায় গেয়ে উঠেছিল তাঁরই একটা গান । মানুষটা মুগ্ধ হয়ে শুনে বলেছিলেন, “ওরে বাবা, তুই এতটা শিখেছিস!” এর পরে তার পরিচয় জেনে নিয়ে বলেছিলেন, “মাঝেমাঝে এসে আমায় গান শুনিয়ে যাস।” এ ভাবেই কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও অণিমা মুখোপাধ্যায়ের সাক্ষাৎ ঘটেছিল শান্তিনিকেতন আশ্রমের উত্তরায়ণের ‘শ্যামলী’ বাড়ির দাওয়ায়।  সেই বিকেলেই অণিমা নাম বদলে কণিকা রাখলেন রবীন্দ্রনাথ ঠাকুর। কণিকা বন্দ্যোপাধ্যায় হলেন সেই অল্প কয়েকজন রবীন্দ্রসংগীত শিল্পীর মধ্যে একজন, যাঁর কণ্ঠে রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর গান রেখে গিয়েছিলেন।

রবীন্দ্রসংগীত সম্পর্কে সাহিত্যিক দেবেশ রায় লিখেছিলেন, ‘গায়ক সংগীতটি রচনা করে তুলছেন শব্দ, সুর দিয়ে। ঐ রচনার আগে ঐ সংগীতটি ছিল না। প্রতিটি গাওয়াই মৌলিক রচনা। প্রতিবারই গানটি নতুনতম রচিত হচ্ছে, রচনার প্রয়োজন থেকে গাওয়া হচ্ছে, গাইতে-গাইতে শোনা হচ্ছে। একজনই এই তিন কাজ করছে কোনও অলৌকিক গায়নে। কণিকা বন্দ্যোপাধ্যায়ের ছিল সেই অলৌকিক গায়ন ক্ষমতা।' 

ছোট্ট মোহরকে খুব ভালবাসতেন গুরুদেব | ব্যক্তিগতভাবে নজর দিতেন তাঁর গানের উপর | শৈলজারঞ্জন মজুমদার, রবীন্দ্রনাথ ঠাকুর ও দিনেন্দ্রনাথ ঠাকুরের কাছ থেকেই গান গাওয়ার তালিম নিয়েছিলেন মোহর। “গুরুদেবের সান্নিধ্য পেয়েছি সেই থেকেই। যখনই ওঁর কাছে যেতাম তখনই উপহারস্বরূপ হাতে এসে যেত লজেন্স বা বাদাম। আমার নানা দেশের স্ট্যাম্প জমানোর নেশা ছিল। রোজই প্রায় তাঁর কাছে যেতাম স্ট্যাম্প নিতে,” স্মৃতিচারণা মোহরের। 

‘নটীর পূজা’ নাটকে রত্নাবলীর চরিত্রে অভিনয়ের সূত্রে অবনীন্দ্রনাথ ঠাকুর কণিকা বন্দ্যোপাধ্যায়কে তাঁর ডাক নাম ‘মোহর’ নামে না ডেকে, ‘আকবরী মোহর’ বলে ডাকতেন। এর কারণ বোধহয় সম্রাট আকবরের তৈরি মোহর যেমন তাঁর পূর্ববর্তী সম্রাটদের তৈরি মোহরের থেকে আলাদা ছিল, তেমনই তাঁর সাম্রাজ্যের শক্তির প্রতীক হয়ে ছড়িয়ে পড়েছিল বিশাল মুঘল ভারতে। কণিকা তাঁর গাওয়া রবীন্দ্রসঙ্গীতের মাধ্যমে এক দিকে যেমন অন্যান্য গায়কদের থেকে নিজেকে আলাদা করে নিয়েছিলেন, অন্য দিকে ভারতীয় সঙ্গীতে রবীন্দ্রগানের সাম্রাজ্যকে বিস্তৃত করেছিলেন। 

মহান শিল্পীকে জন্মদিনের শ্রদ্ধার্ঘ্য |                                                                     

©  অহর্নিশ - Ahornish 
ছবি - বর্ষা কর্মকার ঘোষ 
তথ্য : আনন্দবাজার পত্রিকা (বাজে করুণ সুরে... এবং শান্তিনিকেতনের আকবরী মোহর প্রবন্ধ)

Wednesday, October 12

সুকুমার সরকার




কাক চরিত্র 


কবি হতে চেয়েছিলাম হয়ে গেছি কাক
ভোরের সূর্য দেখে চিৎকার করে বলে উঠি
এই বুঝি এক্ষুণি ধ্বংস হবে পৃথিবী !

প্রতিদিন পৃথিবী ধ্বংস হয় না 
তবু কেন জানি না 
আমার মস্তিষ্কে প্রতিদিন 
কী যেন সংকেত খেলে যায় 
গনগনে আগুনের সূর্য দেখলেই 
চিৎকার করে বলে উঠি
এই বুঝি এক্ষুণি ধ্বংস হবে পৃথিবী !

পৃথিবীর শৈশব এখন !
কাক চরিত্রে আমার মস্তিষ্কে 
যতই ধ্বংসের সংকেত খেলে যাক
পৃথিবী ধ্বংস হবে না এক্ষুণি !
ইথারে ছড়ানো সৃষ্টির বীজ 
প্রতিদিন বাজবে শঙ্খ পাঞ্চজন্য
প্রতিদিন গনগনে আগুনের সূর্যের পরে 
প্রতিদিন সমুদ্রের তলদেশে থেকে জেগে উঠবে 
প্রতিদিনের এক নোতুন পৃথিবী !

***


মৃত্তিকা মন 


চারিদিকে ভেসে ভেসে বেড়াচ্ছে 
এত সব বিলাসী মেঘ
কেউ এক ফোঁটা বৃষ্টি দেয় না ।

পলল মৃত্তিকা মন আমার
চেয়ে আছি বারিধির পানে
ও আমার মেঘের নারী
সিক্ত করো আমার পর্ণ কুটির !

বহুকাল তপ্ত এ মাটি 
বসে আছি মায়ের ছিন্ন আঁচল পেতে
সিক্ত করো মা ও মাটিকে আমার 
এক জনমের পর তোমাকেও মা বলে ডাকবো !

বাদল রায় স্বাধীন

কালো মেয়ের বন্দনা
         
মা
    বলে,
কালো জামা কালো প্যান্ট
সুন্দর কালো ফোন,
বিয়ের জন্য মোটেই নয়
কালো মেয়ে শোন।

কালো চামড়ায় সুন্দর নয়
সুন্দর কালো চুলে,
কালো মেয়ের প্রেমে খোকা
পড়বিনা তুই ভুলে।

সকল মায়ের একই কথা
একিই রকম সুর,
এমন চিন্তা কেন তবে
হয়না তাদের দূর?
      মা
          র 
                কা
                     ছে..
রোমান্সহীন ফর্সা মেয়ে
পুতুল পুতুল লাগে,
কালো মেয়ে সুশ্রী হলে
অনেক রোমান্স জাগে।

সাদা মেয়ের দেহে যেন
রক্তের অভাব,
চঞ্চলা উর্বশী 
কালো মেয়ের স্বভাব।

ব্ল্যাক ডায়মন্ডও মেয়ে আছে
কালো হরিন চোখ,
এমন কালো দেখলে আমার
জুড়িয়ে যায় বুক।

অনেক কালো মেয়ে আছে
সাদার চেয়ে সেরা,
তাদের চোখে চোখ পড়লে
যায়নাতো ফেরা।

ইচ্ছে করে এমন কালো
জড়িয়ে  বুকে রাখি,
সারাজীবন তার চোখে চোখ
রেখে বসে থাকি।

মানুষরূপী অমানুষের গান



অর্থ আর স্বার্থের মোহে, মানুষ গুলো হয় পাষাণ।।
আপন পর থাকেনা আর, থাকেনারে ঈমান আমান।।

ঠকাইতে পারিলেই ওরা, হয়রে অনেক খুশি।।
ঝাঁঝরের মতো সুঁই কে বলে, তুইতো হইলি দোষী।। 
ওরা যে শয়তানের দাসী, গুরু ওদের শয়তান।

লোভ অহংকার হিংসা মিথ্যায়, থাকে যে ওরা মেতে।।
কথায় কথায় অপমান করে, ভালো মনের মানুষকে।।
মায়া দয়া নাই ওদের বুকে।। ওরা স্বার্থপর বেঈমান।

অর্থ আর বিত্তের জোরে, করে কতো তড়াই বড়াই।।
মানুষের জন্য মন কান্দেনা, মনুষ্যত্ব মানবতা নাই।।
ওদের শুধু চাই আর চাই।। ওরা যে বড় নাদান।

স্বঘোষিত সমাজপতি সেজে ওরা, করছে কতো মাতব্বরি।। 
যা ইচ্ছে তাই করে বেড়ায়, করে কতো বাহাদুরি।। 
কয় স্বপন শাহ্ শ্যামলাপুরী।। সামনে কঠিন ঘোর নিদান।